Thursday, April 9, 2020

২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়ে দ্বিগুণ


দেশে গত কয়েকদিন ধরে দ্বিগুণ হারে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় সারাদেশে কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে ১১২ জন। অথচ এই সংখ্যাটা আগের দিন ছিল ৫৪ জন। অর্থাৎ দ্বিগুণ থেকেও বেশি।

যদি গত এক সপ্তাহের কথা বিবেচনা করা হয়, তাহলে সংখ্যাটা দাঁড়ায় ঠিক এমন ৯, ১৮, ৩৫, ৪১, ৫৪, ১১২। দেখা যাচ্ছে, প্রতিদিনই করোনা রোগী শনাক্তের সংখ্যা প্রায় দ্বিগুণ হারে বাড়ছে। যা এটা প্রমাণ করে যে করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ স্তরে প্রবেশ করেছে বাংলাদেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনাভাইরাস সংক্রমণের স্তর চারটি। এর মধ্যে সর্বশেষ ও চতুর্থ স্তর হলো- সামাজিকভাবে তা ছড়িয়ে পড়া। অর্থাৎ দেশে এই মুহূর্তে সামাজিকভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিদেশ ফেরতদের থেকেও বেশি সংক্রমিত হচ্ছেন সাধারণ জনগণ। ইতোমধ্যে তা ২১টি জেলা ও বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে গেছে। সংখ্যাটা ক্রমশ বাড়ছে।

চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্সসহ বিশ্বের যেসব দেশে ইতোমধ্যে বিপর্যয় সৃষ্টি হয়েছে সে দেশের সংক্রমণের ধারা পর্যালোচনা করলে দেখা যায়, প্রথম রোগী শনাক্ত হওয়ার এক মাসের মধ্যে ভাইরাসটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। বাংলাদেশেও এক মাস হয়ে গেছে। অর্থাৎ গভীর সংকটের মুখোমুখি দেশ।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় যে ১১২ রোগী শনাক্ত করা হয়েছে, তার মধ্যে ৬২ জনই ঢাকার বাসিন্দা। এ ছাড়া ১৩ জন নারায়ণগঞ্জের বাসিন্দা। বাকিরা দেশের অন্যান্য স্থানের। সবমিলিয়ে শুধু ঢাকায় এখন পর্যন্ত ১৯১ জনের শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। এ ছাড়া নারায়ণগঞ্জে ৫৯ জন আক্রান্ত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি এক জন পুরুষ ও তার বয়স ৬০ বছর। এ নিয়ে দেশে মোট মৃত্যুবরণ করেছেন ২১ জন। আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৩ জন।

No comments:

Post a Comment