Thursday, April 9, 2020

নারায়ণগঞ্জকে ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত


নারায়ণগঞ্জকে করোনাভাইরাস সংক্রমণের হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ড. মীরাজাদী সেব্রিনা ফ্লোরা। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত করোনা বিষয়ক বিশেষ বুলেটিনে তিনি এ কথা জানান।

ড. মীরাজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ঢাকায়। এরপরেই অবস্থান করছে নারায়ণগঞ্জ। তাই জেলাটিকে ইতোমধ্যে করোনা সংক্রমণের একটি হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। নারায়ণগঞ্জের বিষয়ে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি বলেন, দেশের বিভিন্ন জেলায় যেসব রোগী শনাক্ত হচ্ছে, তাদের অধিকাংশই পূর্বে সংক্রমিত হয়েছে এমন এলাকা থেকে আসছে। এই সংক্রমণকে ক্লাস্টার (এক জায়গায় একসঙ্গে কয়েকজন আক্রান্ত) বলা হয়। অর্থাৎ সেই এলাকা থেকে দেশের বিভিন্ন স্থানে কোভিড-১৯ সংক্রমণ ছড়াচ্ছে।

সম্প্রতি দেশে যত সংক্রমণ হচ্ছে সেগুলোর দিকে তাকালে দেখা যায়, অধিকাংশই নারায়ণগঞ্জ থেকে অন্য এলাকায় গেছেন। পাশাপাশি তাদের থেকে অন্যরাও সংক্রমিত হচ্ছেন। তাই নারায়ণগঞ্জকে আলাদা করা হয়েছে।

সবাইকে ঘরে থাকতে অনুরোধ জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, এই মুহূর্তে সবার ঘরে থাকা গুরুত্বপূর্ণ। কারণ ভাইরাসটি এখন ক্লাস্টারের মাধ্যমে ছড়াচ্ছে।

পুরো দেশের মধ্যে করোনা সংক্রমণের ভয়াবহ ঝুঁকির তালিকায় রয়েছে নারায়ণগঞ্জ। সেখানে ইতোমধ্যে ৫৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। মৃত্যুবরণ করেছেন বেশ কয়েকজন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১৩ জন।

No comments:

Post a Comment