Saturday, January 5, 2019

বাংলাদেশের জাতীয় বিষয়াবলি (দ্বিতীয় পর্ব)


জাতীয় সঙ্গীত

আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।
চিরদিন তোমার আকাশ, তোমার বাতাস আমার প্রাণে
বাজায় বাঁশি।।
ওমা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে,
মরি হায়, হায় রে-
ওমা, অঘ্রাণে তোর ভরা ক্ষেতে আমি কী দেখেছি মধুর হাসি।।
কী শোভা, কী ছায়া গো, কী স্নেহ, কী মায়া গো-
কী আঁচল বিছায়েছ বটের মূলে, নদীর কূলে কূলে।
মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মত
মরি হায়, হায় রে-
মা, তোর বদনখানি মলিন হলে, ওমা, আমি নয়ন জলে ভাসি।।
-   রবীন্দ্রনাথ ঠাকুর

প্রশ্ন: আমাদের জাতীয় সঙ্গীতের রচয়িতা ও সুরকার কে?
উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুর।

প্রশ্ন: জাতীয় সঙ্গীতের প্রথম ইংরেজি অনুবাদক কে?
উত্তর: সৈয়দ আলী আহসান।

প্রশ্ন: ‘আমার সোনার বাংলা’ কবিতার কতটুকু বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে গৃহীত হয়েছে?
উত্তর: প্রথম ১০টি ছত্র।

প্রশ্ন: প্রথম কবে ‘আমার সোনার বাংলা’ প্রকাশিত হয়?
উত্তর: ১৯০৫ সালে (বাংলা ১৩১২ সালে)।

প্রশ্ন: কোন্ পত্রিকায় সর্বপ্রথম এটি প্রকাশিত হয়?
উত্তর: ‘বঙ্গদর্শন’ পত্রিকায়।

প্রশ্ন: ‘আমার সোনার বাংলা’ রবীন্দ্রনাথ ঠাকুরের কোন্ গ্রন্থের অন্তর্গত।
উত্তর: স্বরবিতান ৪৬-এর গীতবিতানের ‘স্বদেশ’ শীর্ষক প্রথম গীতি।

প্রশ্ন: ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে ঘোষণা করা হয় কবে?
উত্তর: ৩ মার্চ ১৯৭১ (গৃহীত হয় ১৩ জানুয়ারি ১৯৭২)।

প্রশ্ন: ‘আমার সোনার বাংলা’ সঙ্গীতে কয়টি ছত্র আছে?
উত্তর: ২৫টি।

প্রশ্ন: জাতীয় সঙ্গীত পরিবেশনের বিধান কি?
উত্তর: প্রথম ১০ ছত্র কণ্ঠসঙ্গীত হিসেবে এবং প্রথম ৪ ছত্র যন্ত্রসঙ্গীত হিসেবে।

প্রশ্ন: ২০০৬ সালে বিবিসির শ্রোতা জরিপে শ্রেষ্ঠ বাংলা গান নির্বাচিত হয় কোনটি?
উত্তর: ‘আমার সোনার বাংলা ....’।


রণসঙ্গীত

প্রশ্ন: বাংলাদেশের রণসঙ্গীতের প্রথম দুই লাইন কি?
উত্তর: চল চল চল
ঊর্ধ্ব গগনে বাজে মাদল

প্রশ্ন: বাংলাদেশের রণসঙ্গীতের রচয়িতা কে?
উত্তর: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

প্রশ্ন: বাংলাদেশের রণসঙ্গীতের সুরকার কে?
উত্তর: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

প্রশ্ন: বাংলাদেশের রণসঙ্গীত ‘চল চল চল’ কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত?
উত্তর: ‘সন্ধ্যা’।

প্রশ্ন: বাংলাদেশের রণসঙ্গীত প্রথম কবে প্রকাশিত হয়?
উত্তর: বাংলা ১৩৩৫ সালে।

প্রশ্ন: বাংলাদেশের রণসঙ্গীত প্রথম কোন্ পত্রিকায় প্রকাশিত হয়?
উত্তর: ‘শিখা’ পত্রিকায়।

প্রশ্ন: কোন্ শিরোনামে এটি প্রকাশিত হয়?
উত্তর: নতুনের গান।

প্রশ্ন: শিখা পত্রিকার কোন্ সংখ্যায় রণসঙ্গীত ছাপানো হয়?
উত্তর: দ্বিতীয় বার্ষিক সংখ্যায়।

প্রশ্ন: উৎসব অনুষ্ঠানে রণসঙ্গীতের কত চরণ বাজানো হয়?
উত্তর: ২১ চরণ।

প্রশ্ন: ‘চল চল চল/উর্ধ্ব গগনে বাজে মাদল’ বাংলাদেশের রণসঙ্গীত হিসেবে গৃহীত হয় কবে?
উত্তর: ১৩ জানুয়ারি ১৯৭২।


ক্রীড়া সঙ্গীত

প্রশ্ন: বাংলাদেশের ক্রীড়া সঙ্গীতের প্রথম দুই লাইন কি?
উত্তর: বাংলাদেশের দুরন্ত সন্তান আমরা দুর্দম দুর্জয়
ক্রীড়াজগতের শীর্ষে রাখব আমরা শৌর্যের পরিচয়।

প্রশ্ন: বাংলাদেশের ক্রীড়া সঙ্গীতের রচয়িতা কে?
উত্তর: সেলিমা রাহমান।

প্রশ্ন: বাংলাদেশের ক্রীড়া সঙ্গীতের সুরকার কে?
উত্তর: খন্দকার নূরুল আলম।

প্রশ্ন: বাংলাদেশের ক্রীড়া সঙ্গীত কত চরণ বিশিষ্ট?
উত্তর: ১০ চরণ।

প্রশ্ন: বাংলাদেশের ক্রীড়া সঙ্গীতের শেষ চরণটি কি?
উত্তর: ‘বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশের নাম হবে গৌরবময়’।

No comments:

Post a Comment