Wednesday, April 8, 2020

শবেবরাত: কবরস্থান-মাজারে না যেয়ে বিশেষ দোয়ার আহ্বান


পবিত্র শবেবরাতের রাতে কবরস্থান ও মাজারে না যাওয়ার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। সেইসঙ্গে ঘরে ইবাদত-বন্দেগি করে করোনাভাইরাসের কবল থেকে দেশ ও বিশ্বকে রক্ষায় মহান আল্লাহর দরবারে বিশেষ দোয়া করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়েছে।

ইফার মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল বৃহস্পতিবার (১৪ শাবান, ৯ এপ্রিল) দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত হবে।

এ বিষয়ে আগেই এক বিজ্ঞপ্তিতে শবেবরাতের ইবাদত-বন্দেগি বাসায় করার আহ্বান জানানো হয়েছে। কারণ করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে ইতোমধ্যে মসজিদে জামাতে নামাজ এক প্রকার নিষিদ্ধ এবং সকল প্রকার গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

ইফার বিজ্ঞপ্তিতে দেশের আলেম-ওলামা, পীর-মাশায়েখ, খতিব, ঈমাম, মুয়াজ্জিন, মাদরাসার অধ্যক্ষ ও শিক্ষকসহ সব ধর্মপ্রাণ মুসলমানকে প্রিয় মাতৃভূমি, মুসলিম উম্মাহ তথা গোটা বিশ্বকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে মহান আল্লাহর দরবারে বিশেষ দোয়া করার আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়, পবিত্র শবেবরাতে জিয়ারতের জন্য কবরস্থান ও মাজারে অনেক লোকের সমাগম হয়। তাছাড়া কবরস্থান ও মাজারের ভেতর ও বাইরে অনেক ভিক্ষুক, অসহায়, অসচ্ছল, প্রতিবন্ধী ও রোগাক্রান্ত ব্যক্তি সাহায্যের জন্য সমবেত হয়। ফলে করোনাভাইরাস ব্যাপক হারে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। সুতরাং শবেবরাতে কবর জিয়ারতের উদ্দেশ্যে কবরস্থানে না গিয়ে নিজ নিজ বাসস্থানে থেকে মৃত আত্মীয়-স্বজনের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষভাবে আহ্বান জানানা যাচ্ছে।

সেইসঙ্গে কবরস্থান ও মাজারের গেট বন্ধ রাখাসহ কবরস্থানের ভেতর ও বাইরে কোনো জনসমাগম যাতে না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের অনুরোধ জানানো যাচ্ছে।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানো ও গুজবে বিশ্বাস করা থেকে বিরত থাকার জন্যও সবার প্রতি বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ২১৮ জন। এর মধ্যে মারা গেছেন ২০ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৩৩ জন।

No comments:

Post a Comment