Wednesday, April 8, 2020

এপ্রিলের শেষ পর্যন্ত লকডাউনে থাকতে পারে মুম্বাই


ভারতের অর্থনীতির জন্য মুম্বাই শহর কতোটা গুরুত্বপূর্ণ, তা না বললেও হয়। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আপাতত লকডাউন করে রাখা হয়েছে এই শহর। তিন সপ্তাহের যে লকডাউন ভারত সরকার ঘোষণা করেছে, তা শেষ হবে আগামী সপ্তাহে। কিন্তু তার আগেই ঘোষণা আসতে পারে আরো দীর্ঘ লকডাউনের। জানা যাচ্ছে যে, এপ্রিলের শেষ পর্যন্ত বন্ধ থাকতে পারে ভারতের অর্থনীতির সবচেয়ে বড় চাকা।

মুম্বাইয়ের প্রশাসন আপাতত পুরোপুরি মনোযোগ দিয়ে করোনা ভাইরাসের লক্ষণ প্রকাশ করা ব্যক্তিদের টেস্ট করার দিকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে, যতো বেশি সম্ভব টেস্ট করার চেষ্টা করে যাচ্ছে শহরটি।

মুম্বাইয়ে দুই কোটির বেশি মানুষ বাস করেন। এর মধ্যে প্রচুর লোক আছেন, যারা আসলে অন্য শহরের বাসিন্দা। কিন্তু জীবিকার তাগিদে তাদের মুম্বাইয়ে থাকতে হয়। শহরটি হয়ে উঠেছে ভারতের করোনা ভাইরাস ছড়ানোর মূলকন্দ্র।

সর্বশেষ সরকারি তথ্যে জানা যায়, ভারতে গত ২৪ ঘণ্টায় ৭০০-এর বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত বলে চিহ্নিত হয়েছেন এবং ৫০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একশজনের বেশি মুম্বাইয়ের বাস করেন। শহরটিতে করোনা ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলছে। এ কারণেই মূলত আরো বেশি সময় লকডাউনের আশঙ্কা দেখা দিয়েছে।

মুম্বাইয়ে পৃথিবীর সবচেয়ে বড় বস্তিগুলোর একটি। আবার মুম্বাইয়কে কেন্দ্র করেই গড়ে উঠেছে পৃথিবীর অন্যতম বড় চলচ্চিত্র শিল্প। অদ্ভুত বৈপরীত্য নিয়েই চলছিলো মুম্বাইয়ের জীবন। কিন্তু করোনা ভাইরাসের আঘাতে বস্তির লোকজন যেমন, তেমনি চলচ্চিত্রের শিল্পীদের জীবনও পড়ে গেছে ঝুঁকির মুখে।

No comments:

Post a Comment