Wednesday, April 8, 2020

করোনা: বাংলাদেশেকে যে ৮ নির্দেশনা দিলো ডব্লিউএইচও


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশে করোনাভাইরাসের আগ্রাসন মোকাবেলায় আটটি করণীয় নির্দেশনা দিয়েছে। গতকাল মঙ্গলবার এ নির্দেশনা দিয়েছে সংস্থাটি। নির্দেশনার সংক্ষিপ্ত কোড ‘রেসপন্স (RESPONSE)’ উল্লেখ করেছে তারা।

এই কোডের প্রতিটি অক্ষরে একটি করে নির্দেশনা হয়েছে। প্রথমত, আর মানে রেডি হিউম্যান রিসোর্সেস। অর্থ মানবসম্পদ প্রস্তুতকরণ। ই এর মানে এক্সপান্ড ল্যাবরেটরি টেস্টিং, অর্থ ল্যাব পরীক্ষা বৃদ্ধিকরণ। এস এর মানে, সাসটেইন রোবাস্ট সার্ভিলেন্স। অর্থ সঠিক পর্যবেক্ষণ নিশ্চিতকরণ। পি এর মানে প্রায়োরিটিজ কেস ম্যানেজমেন্ট। অর্থাৎ রোগী ব্যবস্থাপনায় সবচেয়ে গুরুত্ব দিতে হবে।

ও এর মানে অর্গানাইজ হেলথ ফ্যাসিলিটিজ। অর্থ চাহিদা মোতাবেক স্বাস্থ্য সরঞ্জাম সরবরাহ করতে হবে। এন এর মানে নেটওয়ার্ক এন্ড কোঅর্ডিনেট। অর্থাৎ সুদৃঢ় যোগাযোগ ব্যবস্থা স্থাপন। এস এর মানে সিকিউর ফান্ডিং এন্ড সাপ্লাইজ। এর অর্থ সংকটের সময় পর্যাপ্ত অর্থ ও খাদ্য সামগ্রী সরবরাহ থাকতে হবে। সর্বশেষ ই এর অর্থ এনসিওর ইনফেকশন কন্ট্রোল। অর্থাৎ যেখানেই কেউ আক্রান্ত হোক না কেন, তৎক্ষণাৎ চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

ডব্লিউএইচও’র ওই নির্দেশনায় বলা হয়, গত ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডব্লিউএইচও’র নির্দেশনা অনুযায়ীই বিভিন্ন ধরনের পদক্ষেপের ঘোষণা দেন। এ ছাড়া ৭২ হাজার ৭৫০ কোটি টাকার বিশেষ একটি প্যাকেজের ঘোষণাও দিয়েছেন তিনি।

আমাদের (হু) প্রত্যাশা, তিনি আমাদের নির্দেশনা মোতাবেক বাংলাদেশের নাগরিকদের এ মহামারির প্রকোপ থেকে নিরাপদ রাখতে সক্ষম হবেন।

No comments:

Post a Comment