Tuesday, October 24, 2023

ঘরে বসে English Grammar

 


ইংরেজি গ্রামার কোনো বীজগণিতের সূত্র নয়; এটা মুখস্থ না করে, নিয়ম জেনে, বাস্তব উদাহরণের সাথে মিলিয়ে পড়তে হয়। এভাবে পড়ার মাধ্যমেই যেকোনো অবস্থানে সঠিকভাবে ইংরেজি বলতে, পড়তে ও লিখতে পারা যায়। ছাত্রজীবন থেকে কর্মজীবন, সকল ক্ষেত্রেই ইংরেজি গ্রামার প্রয়োজন। এজন্য ‘ঘরে বসে English Grammar’ সকলের জন্য তৈরি একটি আদর্শ কোর্স। এখানে, Parts of Speech, Tense, Subject-Verb-Agreement, Transformation, Voice, Narration-সহ গ্রামারের সকল টপিকগুলোর বেসিক থেকে অ্যাডভান্স বিষয়গুলো খুবই সহজে শেখানো হয়েছে। পুরো কোর্স জুড়ে মুনজেরিন শহীদ ইংরেজি গ্রামার শিখিয়েছেন বাংলাদেশ কেন্দ্রিক বাস্তব অভিজ্ঞতা ও উদাহরণ এর মাধ্যমে। তাই, ইংরেজি গ্রামারের A to Z শিখতে এখনই ভর্তি হয়ে যান ‘ঘরে বসে English Grammar’ কোর্সে।

কোর্স ইন্সট্রাক্টর



Munzereen Shahid

MSc (English), University of Oxford (UK);
BA, MA (English), University of Dhaka;
IELTS: 8.5




কোর্সটি করে যা শিখবেন

  • সঠিকভাবে ইংরেজি লিখতে প্রয়োজনীয় গ্রামারের সকল নিয়ম ও ব্যাখ্যা
  • প্রতিটি গ্রামারের নিয়ম শিখে তার যথাযথ ব্যবহার প্রয়োগ করার উপায়
  • বিভিন্ন পরিস্থিতিকে কেন্দ্র করে ইংরেজি গ্রামার মনে রাখার উপায়
  • একই গ্রামারের বিভিন্ন রকম বাস্তব উদাহরণ ও ব্যাখ্যা
  • স্কুল-কলেজ ও ইউনিভার্সিটির সিলেবাস অনুযায়ী প্রাসঙ্গিক English Grammar-এর নিয়ম ও উদাহরণ
  • চর্চার মাধ্যমে English Grammar-এর সহজ থেকে জটিল বিষয়গুলো আত্মস্থ ও প্রয়োগ করা

কোর্স সম্পর্কে বিস্তারিত

“ঘরে বসে English Grammar” কোর্সটি যাদের জন্য

  • স্কুল-কলেজ-ইউনিভার্সিটি শিক্ষার্থী
  • যেকোনো চাকরি পরীক্ষার্থী, যেমন: BCS, শিক্ষক নিয়োগ পরীক্ষা, ব্যাংক জব পরীক্ষা, মিনিস্ট্রি জব পরীক্ষা ইত্যাদি
  • ইউনিভার্সিটি এডমিশন বা ভর্তি পরীক্ষার্থী
  • সরকারি কিংবা বেসরকারি চাকরিজীবী
  • যারা IELTS/ GRE/ SAT/ GMAT পরীক্ষার প্রস্তুতি নিতে আগ্রহী
  • যেকোনো বয়স-শ্রেণি-পেশার মানুষ যারা সঠিকভাবে ইংরেজি বলতে, পড়তে ও লিখতে আগ্রহী

কেন “ঘরে বসে English Grammar” কোর্সটি করবেন?

বাংলাদেশের প্রায় ৭৪% মানুষ বাংলায় লিখতে ও পড়তে পারে। কিন্তু তাদের মধ্যে অধিকাংশ মানুষই ইংরেজি বলতে, পড়তে ও লিখতে চায়। স্কুল-কলেজ কিংবা ইউনিভার্সিটিতে ছাত্র-ছাত্রীরা নিয়মিত ইংরেজি শিখে। কিন্তু তারপরেও, তারা একাডেমিক পরীক্ষা, ভর্তি পরীক্ষা কিংবা চাকরি পরীক্ষায় ইংরেজি বিষয়ে অকৃতকার্য হয়। এর প্রধান কারণ হলো, সঠিকভাবে English Grammar না শেখা। পরীক্ষার চাপে কিংবা ভয়ে, হয়তো কেউ কেউ গ্রামারের নিয়মগুলো খুব কষ্ট করে মুখস্থ করে। কিন্তু পরীক্ষার কক্ষে গিয়ে টেনশনের কারণে, Tense এ ভুল করে; Noun, Verb, Adverb আর Adjective এর অবস্থানে ভুল করে। কঠিন বিষয়গুলোতে অধিক মানসিক চাপ নেওয়ার কারণে, সহজ বিষয়গুলোতেও ভুল করে ফেলে। এই অবস্থা স্কুল-কলেজ-ইউনিভার্সিটির স্টুডেন্টদের বেলায় যেমন সত্যি, তেমনি চাকরি প্রত্যাশী পরীক্ষার্থীদের বেলায়ও সত্যি। চাকরিজীবীরাও তাদের কাজের ক্ষেত্রে সঠিকভাবে ইংরেজি গ্রামার ব্যবহার করে লিখার ক্ষেত্রেও বেশ সমস্যার সম্মুখীন হয়। এই সমস্যার সহজ একটি সমাধান হলো- English Grammar-এর সাথে তার বাস্তব পরিস্থিতিভিত্তিক উদাহরণসহ নিয়ম শেখা। এতে করে, শিক্ষার্থীরা English Grammar-এর নিয়মগুলোর সাথে তাদের অবচেতন মনের একটি সংযোগ তৈরি করতে পারে।

প্রায় ১ কোটি মানুষকে ইংরেজি শিখিয়ে যাচ্ছেন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ইংরেজি শিক্ষক, মুনজেরিন শহীদ। তিনি ‘ঘরে বসে English Grammar’ কোর্সটি তৈরি করেছেন তাঁর একাডেমিক পড়াশোনা, শিক্ষকতার অভিজ্ঞতা ও ছাত্র-ছাত্রী কেন্দ্রিক গবেষণার আলোকে। English Grammar-এর এই পুরো কোর্সে তিনি বাংলাদেশি অবস্থান ও পরিস্থিতিকে কেন্দ্র করে, প্রতিটি নিয়মের বিপরীতে বিভিন্ন রকম উদাহরণের মাধ্যমে শিখিয়েছেন English Grammar। Tense শেখার টেনশন দূর করে, Tense এর সকল প্রকারভেদগুলো শিখিয়েছেন খুবই ইন্টারেক্টিভ উপায়ে। Sentence-এ ব্যবহৃত Parts of Speech এর বিষয়গুলো যেমন: Noun, Pronoun, Verb, Adjective, Adverb, Preposition, Conjunction এবং Interjection এর প্রতিটি টপিক খুব সহজভাবে শিখিয়েছেন বাস্তব উদাহরণের মাধ্যমে। এছাড়া, English Grammar এর অন্যান্য বিষয়গুলো, যেমন: Article & Determiner, Voice, Narration, Clauses, Changes of Sentences (Transformation), Conditional Sentences, Prefix, Suffix- সহ প্রয়োজনীয় সকল গ্রামার টপিকগুলোর বাস্তব উদাহরণভিত্তিক শিক্ষা ও প্রয়োগ করা দেখানো হয়েছে এই কোর্সে। যারা একাডেমিক পরীক্ষা কিংবা ভর্তি বা চাকরি পরীক্ষায় সঠিকভাবে গ্রামার প্রয়োগ করে কৃতকার্য হতে চান, যারা কর্মজীবনে সঠিকভাবে ইংরেজিতে রিটেন কমিউনিকেশন করতে চান কিংবা যারা সঠিকভাবে ইংলিশ গ্রামার শিখে ইংরেজি বলতে, পড়তে ও লিখতে চান, তাদের জন্যই মুনজেরিন শহীদের এই স্পেশাল ‘ঘরে বসে English Grammar’ কোর্স।



No comments:

Post a Comment