Friday, March 20, 2020

মৃত্যুর মিছিলে চীনকে ছাড়িয়ে গেল ইতালি


করোনাভাইরাসকে প্রথমে খুব একটা গুরুত্ব দেয়নি বিশ্বের অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ ইতালি। যার খেসারত এখন প্রত্যেকটা মুহূর্তে দিতে হচ্ছে। পুরো দেশটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। গতকালই একদিনের মৃত্যুর রেকর্ডে চীনকে ছাড়িয়ে গিয়েছিল। এবার সর্বোচ্চ মৃত্যুর মিছিলেও চীনকে ছাড়িয়ে গেল তারা।

প্রতিদিনই সেখানে মৃত্যুর মিছিল বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছেন আরো ৪২৭ জন। এ নিয়ে ইতালিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩ হাজার ৪০৫ জনে। যা বিশ্বের মধ্যে এখন পর্যন্ত সর্বোচ্চ। এই সংখ্যাটা বেড়ে কোথায় গিয়ে ঠেকে তা নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত একদিনে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যাও উদ্বেগজনক হারে বেড়েছে। এদিন মোট ৫ হাজার ৩২২ জন নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪১ হাজার ৩৫ জনে। এদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আছেন ২ হাজার ৪৯৮ জন।

তবে এতো খারাপ সংবাদের মধ্যেও ভালো খবর হচ্ছে, ইতালিতে ইতোমধ্যে অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ সংখ্যাটা এখন পর্যন্ত ৪ হাজার ৪৪০ জন। যা কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে।

করোনা মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির সরকার। প্রতিটি নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে নিয়ম মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। অতি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মাইকিং করে সতর্ক করা হয়েছে। আর নির্দেশ অমান্য করলেই জরিমানার বিধান রাখা হয়েছে।

No comments:

Post a Comment