Friday, March 20, 2020

লক্ষ লক্ষ মানুষের মৃত্যুর শঙ্কা জাতিসংঘের


প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বব্যাপী, বিশেষ করে দরিদ্র দেশগুলোতে কয়েক মিলিয়ন (১০ লাখে এক মিলিয়ন) মানুষের মৃত্যু হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব এমন শঙ্কা প্রকাশ করে বলেন, নতুন এই করোনাভাইরাস যদি অবাধে ছড়িয়ে পড়ে তাহলে কয়েক মিলিয়ন মানুষ, বিশেষ করে দরিদ্র দেশগুলোতে, মারা যেতে পারে। এই মহামারি মোকাবেলায় বৈশ্বিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

গুতেরেস বলেন, ‘আমরা যদি এই ভাইরাসকে দাবানলের মতো ছড়াতে দেই, বিশেষ করে বিশ্বের ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে, তাহলে এটি কয়েক মিলিয়ন মানুষকে মেরে ফেলবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘এক্ষেত্রে বৈশ্বিক সংহতিকে শুধু নৈতিক বিষয় হিসেবে দেখলে হবে না, বরং এটা প্রত্যেকের স্বার্থেই করতে হবে।’

পরিস্থিতি মোকাবেলায় জাতিসংঘ মহাসচিব বিশ্বের ধনী ২০টি দেশকে দরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। সেইসঙ্গে বিশ্বব্যাংক, আইএমএফের মতো দাতা সংস্থাগুলোর প্রতিও ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, ওয়াল্ডোমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী বিশ্বে এ পর্যন্ত করোনায় ১০ হাজার ৪৮ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৯২২ জন।

No comments:

Post a Comment