Friday, March 20, 2020

জাপানে ওষুধ প্রয়োগে ৪ দিনেই করোনা মুক্তি!


করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে জাপান যে ওষুধ ব্যবহার করেছে তা ‘স্পষ্টতই কার্যকর’ ভূমিকা পালন করেছে বলে দাবি করা হচ্ছে। ওষুধটি প্রয়োগে মাত্র চার দিনে করোনা রোগীর নেগেটিভ রেজাল্ট এসেছে। দেশটির সরকারি গণমাধ্যম এনএইচকে’র বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ খবর দিয়েছে।

ওষুধটি প্রয়োগে উৎসাহব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে বলে দাবি করেছেন চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা ঝাং শিনমিন।


তিনি বলেন, জাপানের ফুজিফিল্মের সহায়ক প্রতিষ্ঠান টোয়ামা ক্যামিক্যাল কোম্পানি ফ্যাভিপিরাভির নামের ওই প্রতিষেধকটি ডেভেলপ করেছে, ২০১৪ সালে যা অ্যাভিগান নামে পরিচিত ছিল। পরীক্ষামূলক প্রয়োগের অংশ হিসেবে উহান ও শেনঝেনে ৩৪০ জন রোগীর ওপর আমরা প্রতিষেধকটি প্রয়োগ করেছি। এতে উৎসাহব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে।

তিনি আরো বলেন, ‘ওষুধটি সম্পূর্ণ নিরাপদ ও এবং চিকিৎসার ক্ষেত্রে স্পষ্টতই কার্যকর।’

জাপানের সরকারি গণমাধ্যম এনএইচকে বলছে, ওষুধটি প্রয়োগের মাত্র চারদিনের মধ্যে করোনা আক্রান্ত রোগীর নেগেটিভ রেজাল্ট এসেছে। আর যাদের এ ওষুধটি দিয়ে চিকিৎসা করা হয়নি তাদের ১১ দিন লেগেছে সেরে উঠতে। 

অন্যদিকে, এক্সরে রিপোর্টে দেখা যায়, ফ্যাভিপিরাভির দিয়ে যাদের চিকিৎসা করা হয়েছে তাদের ফুসফুসের ক্ষেত্রে ৯১ শতাংশ উন্নতি হয়েছে। আর যাদের এ ওষুধ দিয়ে চিকিৎসা দেওয়া হয়নি তাদের ক্ষেত্রে ৬২ শতাংশ উন্নতি হয়েছে। 

তবে দ্য গার্ডিয়ান বলছে, চীনের ওই কর্মকর্তা ওষুধের কার্যকারিতার ব্যাপারে এমন দাবি করলেও এর প্রস্তুতকারী কোম্পানি টোয়ামা ক্যামিক্যাল কোনো মন্তব্য করেনি।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ঝাং ওই ঘোষণা দেওয়ার পরই কোম্পানিটির শেয়ারের দামে উন্নতি হয়েছে।

জাপানের চিকিৎসকরা মাঝারি ধরনের উপসর্গ রয়েছে- এমন রোগীর ওপর ওই একই ওষুধের পরীক্ষা চালাচ্ছেন। তারা আশা করছেন, এর ফলে রোগী জটিল পরিস্থিতির দিকে যাওয়া থেকে রক্ষা পাবে।

অন্যদিকে, জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র দাবি করছে, যেসব রোগীর অবস্থা গুরুতর তাদের ক্ষেত্রে ওষুধটি তেমনটা কার্যকর না।

সূত্রটি বলছে, ‘ভাইরাসটি নানা জটিলতা তৈরি করেছে- এমন ৭০ থেকে ৮০ জন রোগীর ওপর অ্যাভিগান ওষুধটি প্রয়োগ করেছি। কিন্তু আশানুরূপ কোনো ফলাফল পাইনি।’

সূত্রের বরাত দিয়ে গার্ডিয়ান বলছে, এর আগে করোনা রোগীর ক্ষেত্রে এইচআইভি সংক্রান্ত লোপিনাভির ও রিটোনাভির সমন্বিত প্রয়োগেও একই ধরনের সীমাবদ্ধতা পাওয়া গেছে।

এদিকে, জাপানে ফ্যাভিপিরাভির ওষুধটি করোনা রোগীদের ক্ষেত্রে ব্যবহার করতে চাইলে সরকারের অনুমোদন লাগবে। দেশটির স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, মে মাসের শুরুতেই ওষুধটি ব্যবহারের অনুমতি দেওয়া হতে পারে।

তবে গবেষণার ফলাফল পেতে দেরি হলে অনুমোদন পেতেও বিলম্ব হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, করোনাভাইরাসে পুরো বিশ্বে ১০ হাজার ছাড়িয়ে গেছে মৃতের সংখ্যা। সর্বশেষ তথ্য অনুযায়ী সংখ্যাটা ১০ হাজার ৫০ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই লাখের কাছাকাছি।

No comments:

Post a Comment