Friday, March 20, 2020

মুখ না ঢেকে হাঁচি দেওয়ায় গণপিটুনির শিকার যুবক



প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। দেশে দেশে বেড়ে চলেছে মৃতের সংখ্যা। জ্বর, সর্দি, হাঁচি, কাশি দেখা দিলেই স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যাচ্ছে মানুষ। এরই মধ্যে মুখ না ঢেকে জনসম্মুখে হাঁচি দিয়ে গণপিটুনি খেয়েছেন ভারতের এক ব্যক্তি।

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে ভারতের মহারাষ্ট্রের কোলাপুর শহরের গুজারিয়া এলাকার একটি সড়কে। যা রাস্তায় থাকা সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে। পরে ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।

ভিডিওটিতে দেখা যায়, এক ব্যক্তি মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় মুখ না ঢেকেই হাঁচি দেন। এ সময় আরেকটি মোটরসাইকেলের চালক তার পথ আটকান এবং কেন মুখ না ঢেকে হাঁচি দিয়েছেন তা জানতে চান। এ নিয়ে দুইজন বাকবিতণ্ডায় জড়িয়ে পড়লে আশপাশের লোকজন সেখানে জড়ো হয় এবং এক পর্যায়ে হাঁচি দেওয়া ব্যক্তিকে গণপিটুনি দেন।

এ ঘটনায় কেউ এখনো থানায় অভিযোগ জানাননি। তবে ভিডিওটিতে সবাই হাঁচি দেওয়া ব্যক্তিরই সমালোচনা করেছেন। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ এক টুইটে বলেন, নিয়ম না মেনে যারা নিজের এবং অন্যদের বিপদে ফেলছেন, তাদের বিরুদ্ধে পুলিশের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

প্রসঙ্গত, বিশেষজ্ঞরা বলছেন, প্রাণঘাতী করোনাভাইরাস একজন থেকে অন্যজনে হাঁচি, কাশি, নিঃশ্বাস বা সংস্পর্শে ছড়ায়। তাই এ জ্বর, সর্দি, কাশি, হাঁচি দেখা দিলে বাইরে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

বিশ্বের ১৭০টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত ভারতে ৫ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন ২০৬ জন। এর মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২০ জন।

No comments:

Post a Comment