Friday, March 20, 2020

যুক্তরাষ্ট্রে মৃত ২০৫, তথ্য গোপন করছে ট্রাম্প প্রশাসন!


প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ২০৫ জনে দাঁড়িয়েছে। দেশটিতে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ২০০ জন। সুস্থ হয়েছেন ১২১ জন। তবে মার্কিন স্বাস্থ্য বিভাগ সঠিক তথ্য প্রকাশ করছে না বলে অভিযোগ তুলেছে দেশটির হপকিন্স ইউনিভার্সিটি। খবর ইয়ানি সাফাক।

জানা যায়, যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাজধানী ওয়াশিংটনে। সেখানে এখন পর্যন্ত ৭৪ জন মারা গেছেন। এর পরই আছে নিউইয়র্ক। সেখানে মৃতের সংখ্যা ৩৮ জন। ক্যালিফোর্নিয়াতে মৃতের সংখ্যা ১৮ জন। জর্জিয়া ও লিউসিয়ানা রাজ্যে ১০ জন করে মৃত্যুবরণ করেছেন। এ ছাড়া ২০টি রাজ্যে একজন করে মারা গেছেন।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এখন পর্যন্ত ১২১ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

তবে দেশটির জন হপকিন্স ইউনিভার্সিটি দাবি করছে, সরকারি হিসাবে যে সংখ্যা দেখানো হচ্ছে, তার চেয়ে কয়েকগুণ বেশি আক্রান্তের সংখ্যা। যুক্তরাষ্ট্রের সেন্টার ডিসিজ কন্ট্রোল এন্ড প্রেভেনশন (সিডিসি) সঠিক সংখ্যাটি প্রকাশ করছে না। তারা দৈনিক যে হিসাব প্রকাশ করছে তা শুধু বিকেল ৪টার আগ পর্যন্ত যা হচ্ছে তাই তুলে ধরছে।

উল্লেখ্য, চীনের উহানে ছড়ানোর পর ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ১৭৩টি দেশে হানা দিয়েছে। কেড়ে নিয়েছে ১০ হাজার ৬২ জনের প্রাণ। আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৬ হাজার ৭৬২ জন।

ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে জাতীয় জরুরি অবস্থা জারি করেন করেন দেশটিতে। সেইসঙ্গে পরিস্থিতি মোকাবেলায় ১০৫ বিলিয়ন ডলারের একটি জরুরি তহবিল ঘোষণা করেন।

No comments:

Post a Comment