Thursday, March 19, 2020

করোনা মোকাবেলায় দেবী শেঠির গুরুত্বপূর্ণ পরামর্শ


মরণব্যাধী করোনাভাইরাসের সংক্রমণ দিনকে দিন বেড়েই চলেছে। ইতোমধ্যে বিশ্বের ১৭২টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। আক্রান্তের সংখ্যাও দুই লাখ ছাড়িয়েছে। এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৯০৮ জন। সবমিলিয়ে ভাইরাসটির সংক্রমণ রোধ করার কোনো উপায়ও খুঁজে পাচ্ছেন না বিশেষজ্ঞরা।

এদিকে করোনা রোধ করার কোনো উপায় না পেলেও তা নিয়ে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন উপমহাদেশের বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। জনগণকে আতঙ্কিত না হয়ে বরং ভাইরাসটি মোকাবেলায় বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন তিনি।

এক অডিও বার্তায় তিনি বলেন, কারো সর্দি থাকলে নিজেকে প্রথমে আইসোলেট করে লক্ষণগুলো পর্যবেক্ষণ করতে হবে। প্রথমদিন শরীরে ক্লান্তি আসবে। তৃতীয় দিন হালকা জ্বর, কাশি ও গলায় সমস্যা দেখা দেবে। পঞ্চম দিন পর্যন্ত মাথাব্যথা ও সঙ্গে পেটের সমস্যাও হতে পারে।

৬ষ্ঠ ও সপ্তম দিনে শরীরে ব্যথা বাড়বে, পেটের সমস্যা থেকে যাবে। তবে মাথাব্যথা কমতে শুরু করবে, ডায়রিয়ার লক্ষণ দেখা দিতে পারে। যদি ৮ম ও ৯ম দিন সব লক্ষণ চলে গিয়ে সর্দি বাড়ে তাহলে বুঝবেন আপনার প্রতিরোধক্ষমতা বেড়েছে এবং করোনার সম্ভাবনা নেই।

তাই এ সময়ে করোনা পরীক্ষার কোনো দরকার নেই। কারণ তখন শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে যায়। আর যদি ৮ম ও ৯ম দিন শরীর আরো খারাপ হয় তাহলে অবশ্যই হেল্পলাইনে যোগাযোগ করে পরীক্ষা করে নিতে হবে।

জ্বর হলেই করোনা পরীক্ষার দরকার নেই উল্লেখ করে দেবী শেঠি বলেন, আগে বেশ কয়েকদিন বাড়িতে থেকে উপসর্গ পর্যবেক্ষণ করতে হবে। যদি সেগুলো বেড়ে যায় তাহলেই কেবল পরীক্ষা করে নিতে হবে। কিন্তু ভয় পেয়ে পরীক্ষা করানো যাবে না। এতে সমস্যা আরো বাড়তে পারে।

No comments:

Post a Comment