Tuesday, December 11, 2018

চট্টগ্রাম (Chattogram) জেলা

চট্টগ্রাম জেলা



প্রশ্ন: জেলা প্রতিষ্ঠিত হয় কবে?
উত্তর: ১৬৬৬ সালে।

প্রশ্ন: আয়তন কত?
উত্তর: ৫,২৮২.৯২ বর্গকিলোমিটার।

প্রশ্ন: সীমা কি?
উত্তর: চট্টগ্রাম জেলার পূর্বে খাগড়াছড়ি জেলা, পার্বত্য চট্টগ্রাম ও বান্দরবান জেলা, পশ্চিমে বঙ্গোপসাগর ও নোয়াখালী, উত্তরে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলা ও ভারতের ত্রিপুরা রাজ্য এবং দক্ষিণে বঙ্গোপসাগর ও কক্সবাজার জেলা।

প্রশ্ন: উপজেলার সংখ্যা কতটি ও কি কি?
উত্তর: ১৫টি- আনোয়ারা, বাঁশখালী, বোয়ালাখালী, চন্দনাইশ, ফটিকছড়ি, হাটহাজারী, লোহাগড়া, মিরসরাই, পটিয়া, রাঙ্গুনিয়া, রাউজান, সন্দ্বীপ, সাতকানিয়া, সীতাকুণ্ড ও কর্ণফুলী।

প্রশ্ন: চট্টগ্রাম জেলার মেট্রোপলিটন পুলিশ থানা কতটি?
উত্তর: ১৬টি- কোতায়ালী, চান্দগাঁও, বন্দর, ডবলমুরিং, বায়েজিদ বোস্তামি, বাকলিয়া, খুলশী, হালিশহর, পতেঙ্গা, কর্ণফুলী, পাহাড়তলী, পাঁচলাইশ, চকবাজার, আকবর শাহ, সদরঘাট ও ইপিজেড।

প্রশ্ন: চট্টগ্রামের মেট্রোপলিটন বহির্ভূত পুলিশ থানা কতটি?
উত্তর: ১৬টি- চন্দনাইশ, ফটিকছড়ি, হাটহাজারী, মিরসরাই, রাঙ্গুনিয়া, রাউজান, সন্দ্বীপ, সীতাকুণ্ড, আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, লোহাগড়া, পটিয়া, সাতকানিয়া, দুজুপুর ও জোরারগঞ্জ।

প্রশ্ন: পৌরসভা কতটি ও কি কি?
উত্তর: ১৫টি- পটিয়া, বাঁশখালী, সাতকানিয়া, চন্দনাইশ, রাউজান, সীতাকুণ্ড, রাঙ্গুনিয়া, বারইয়ারহাট, মিরসরাই, সন্দ্বীপ, ফটিকছড়ি, নাজিরহাট, বোয়ালখালী, হাটহাজারী ও দোহাজারী।

প্রশ্ন: চট্টগ্রাম মেট্রাপলিটন এলাকায় সংসদীয় আসন কতটি?
উত্তর: ৩টি।

প্রশ্ন: ইউনিয়ন কতটি?
উত্তর: ১৯১টি।

প্রশ্ন: গ্রাম কতটি?
উত্তর: ১,২৬৭টি।

প্রশ্ন: সাক্ষরতা আন্দোলনের নাম কি?
উত্তর: অগ্রণী।

প্রশ্ন: নদ-নদী কি কি?
উত্তর: কর্ণফুলী, সাঙ্গু, ফেনী, হালদা ইত্যাদি।

প্রশ্ন: ঐতিহাসিক ও দর্শনীয় স্থান কি কি?
উত্তর: ফয়’স লেক, পতেঙ্গা সমুদ্র সৈকত, বায়েজিদ বোস্তামির মাজার, আগ্রাবাদ জাতিতত্ত্ব জাদুঘর, জিয়া স্মৃতি জাদুঘর, সীতাকুণ্ড ইকো পার্ক ও চন্দ্রনাথ মন্দির, ঐতিহাসিক কোর্ট বিল্ডিং প্রভৃতি।

প্রশ্ন: উল্লেখযোগ্য ব্যক্তিত্ব কে কে?
উত্তর: ড. মুহম্মদ ইউনুস (নোবেলজয়ী), সত্য সাহা (সঙ্গীত পরিচালক), মাস্টার দা সূর্যসেন (বিপ্লবী), মাহবুব-উল-আলম চৌধুরী (ভাষা আন্দোলনের প্রথম কবিতা রচয়িতা), জহুর আহমদ চৌধুরী (মুক্তিযুদ্ধের সংগঠক), দৌলত কাজী (কবি), মুফতী ফয়জুল্লাহ (কবি, লেখক), মেজর নাজমুল হক (৭নং সেক্টর কমান্ডার), কর্নেল (অব.) অলি আহমদ (বীর বিক্রম), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম (বীর প্রতীক), কবি নবীনচন্দ্র সেন, আহমদ শরীফ (প্রাবন্ধিক), কবিয়াল রমেশ শীল, আবদুল করিম (সাহিত্যবিশারদ), প্রিন্সিপাল আবুল কাসেম (ভাষা সৈনিক), আবুল ফজল (সাহিত্যিক), আহমদ ছফা (কথাসাহিত্যিক), প্রীতিলতা ওয়াদ্দেদার (বিপ্লবী নেত্রী), বুলবুল চৌধুরী (নৃত্যশিল্পী), সৈয়দ ওয়ালীউল্লাহ (কথাসাহিত্যিক) প্রমুখ।

প্রশ্ন: জাতীয় সংসদের আসন সংখ্যা কতটি ও কি কি?
উত্তর: ১৬টি – ২৭৮. চট্টগ্রাম-১, ২৭৯. চট্টগ্রাম-২, ২৮০. চট্টগ্রাম-৩, ২৮১. চট্টগ্রাম-৪, ২৮২. চট্টগ্রাম-৫, ২৮৩. চট্টগ্রাম-৬, ২৮৪. চট্টগ্রাম-৭, ২৮৫. চট্টগ্রাম-৮, ২৮৬. চট্টগ্রাম-৯, ২৮৭. চট্টগ্রাম-১০, ২৮৮. চট্টগ্রাম-১১, ২৮৯. চট্টগ্রাম-১২, ২৯০. চট্টগ্রাম-১৩, ২৯১. চট্টগ্রাম-১৪, ২৯২. চট্টগ্রাম-১৫ ও ২৯৩. চট্টগ্রাম-১৬।

No comments:

Post a Comment