অধ্যায় ১: সংখ্যার গল্প
প্রিয় শিক্ষার্থী, ষষ্ঠ শ্রেণির নতুন শিক্ষাক্রমের সবাইকে স্বাগত। তোমরা নিশ্চয়ই জানো, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অন্যান্য বইয়ের সাথে ষষ্ঠ শ্রেণির জন্য নতুন গণিত পাঠ্যপুস্তকটিও অনুমোদন করেছে। গণিত পাঠ্যপুস্তকটি তৈরির সময় দুটি বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। যথা—
১. চারপাশের পরিচিত পরিবেশের বস্তু ও ঘটনা পর্যবেক্ষণ করে হাতে–কলমে কাজের মাধ্যমে গাণিতিক সমস্যার সমাধান এবং
২. দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে গাণিতিক দক্ষতা ব্যবহার করতে পারার সুযোগ সৃষ্টি করা।
১। অঙ্ক কী?
উত্তর: সংখ্যা প্রকাশের সাংকেতিক চিহ্নকে অঙ্ক বলা হয়। যেমন: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯। এসব প্রতীককে সংখ্যাও বলা হয়।
২। অঙ্ক কয়টি?
উত্তর: ১০টি। যথা: ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯।
৩। সার্থক অঙ্ক কয়টি?
উত্তর: ৯টি। যথা: ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯
৪। শূন্য কী?
উত্তর: শূন্যকে অভাবজ্ঞাপক অঙ্ক বা সংখ্যা বলা হয়। শূন্য (০)–কে সহকারী বা ইংরেজিতে auxilary বলা হয়।
৫। সংখ্যা কী?
উত্তর: এক বা একাধিক অঙ্কের সমন্বয়ে যা গঠিত হয়, তাকে সংখ্যা বলে। যেমন: ১, ২, ৫, ১০, ২৫, ১২৩ ইত্যাদি।
৬। কোন গণিতবিদ সংখ্যা তৈরির পদ্ধতি বের করেছিলেন?
উত্তর: ভারতীয় উপমহাদেশের গণিতবিদ আর্য ভট্ট।
৭। সংখ্যাগুলোর স্বকীয় বা নিজস্ব মান কত?
উত্তর: শূন্য, এক, দুই, তিন, চার, পাঁচ, ছয়, সাত, আট, নয়।
No comments:
Post a Comment